২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা 2023।
এসএসসি/SSC পরীক্ষায় পাশকৃত শিক্ষার্থীদের জন্য এইচএসসি একাদশ শ্রেণীর কলেজে ভর্তির নীতিমালা প্রকাশ করতেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, মাদ্রাসা শিক্ষাবোর্ড ও কারিগরি শিক্ষাবোর্ডে সমূহ। আপনার নিকস্থ কলেজসমূহে একাদশ শ্রেণীতে ভর্তির বিস্তারিত তথ্য দেখুন। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড বরিশাল, মাদ্রাসা শিক্ষাবোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ড ঢাকা ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন খুব শিঘ্রই শুরু হবে। এবছর তিনটি ধাপে চলবে আবেদন কার্যক্রম। প্রতিবছরের ন্যায় এবছরও অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া চলবে।

১ম পর্যায়ে যারা চান্স পাবেনা ও যারা আবেদন করেনি তাদের ২য় পর্যায়ের আবেদনের করার সুযোগ থাকার সম্ভাবনা। সর্বশেষ ৩য় পর্যায়ে আবেদন করা যাবে । এভাবে তিন ধাপের আবেদন ও ফল প্রকাশ ও ভর্তি কার্যক্রম চলবে। আরও বিস্তারিত জানতে আমাদের সাইটে যুক্ত থাকুন। আমরা তথ্য পাওয়ার সাথে সাথে প্রকাশ করবো।শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষা ২০২৩ রেজাল্ট কবে দিবে তার সঠিক তারিখ পাওয়া না গেলেও এসএসসি ২০২৩ সালের ফলাফল কবে প্রকাশ পাবে তার একটি সম্ভাব্য তারিখ আমরা জানতে পেরেছি। সাধারণত এসএসসি বা সমমান পরীক্ষা শেষের তারিখ হতে ৬০ দিনের মধ্যেই “ফলাফল প্রকাশ ফলাফল প্রকাশ করার একটা ধারাবাহিকতা আছে। ৬০ দিন হিসেবে

এসএসসি পরীক্ষা ২০২৩ রেজাল্ট ২৮ জুলাই ২০২৩ সালে প্রকাশ হওয়ার কথা কিন্তু ২৮ জুলাই শুক্রবার পড়ায় ৩০/৩১ জুলাই এসএসসি পরীক্ষা ২০২৩ রেজাল্ট প্রকাশিত হওয়ার সম্ভাবনা আছে। তবে, এ তারিখ সম্ভাব্যশিক্ষা বোর্ড এখন পর্যন্ত কোন তারিখ ঘোষণা করেন নাই। যদি তারিখ ঘোষণা করেন তাহা বিটিভিতে প্রকাশ করাসহ দেশের সকল টিভি, রেডিওতে এবং প্রিন্ট-ইক্ট্রেনিক মিডিয়ায় প্রকাশ করবে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট দুইটি পদ্ধতির মাধ্যমে সহজেই মার্কশিট সহ পাওয়া সম্ভব। দুই পদ্ধতির মধ্যে প্রথমটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট দ্বিতীয়টি হচ্ছে মোবাইলের এসএমএস এর মাধ্যমে। আমরা দুইটি পদ্ধতি আপনাদের বলে দিবো। এসএসসি বা সমমান পরীক্ষার ২০২৩ রেজাল্ট (SSC Result 2023) প্রকাশের সঠিক তারিখ শিক্ষা মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করার সাথে সাথে আমরা তা এখানে আপডেট করে দিবো।

পরীক্ষার্থীরা সহজে কিছু নিয়ম মেনে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল দেখে নিতে পারো। এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়মঃ

  • প্রথমে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • এক্সজামিনেশন (Examination) অপশনে ক্লিক করে পরীক্ষার নাম এসএসসির/দাখিল নির্বাচন করে নিতে হবে।
  • বছর (Year) অপশনে ক্লিক করে পরীক্ষার সাল ২০২৩ নির্বাচন করতে হবে।
  • বোর্ড (Board) অপশনে ক্লিক করে বোর্ডের নাম সঠিকভাবে নির্বাচন করে নিতে হবে।
  • রুল (Roll) অপশনে ক্লিক করে শিক্ষার্থীর রোল নাম্বার সঠিকভাবে বসাতে হবে।
  • রেজিঃ (Reg: No) অপশন এ ক্লিক করে শিক্ষার্থী রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে বসাতে হবে।
  • ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করে সাবমিট (Submit) করে দিলেই এসএসসি পরীক্ষার ফলাফল চলে আসবে।

আমাদের প্রতিষ্ঠান থেকেও কল করে ফলাফল জানা যাবে অথবা সরাসরি এসেও ফলাফল জানা যাবে।

আশা করছি এসএসসি পরীক্ষা ২০২৩ রেজাল্ট কবে দিবে বা ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন জানুন নিবন্ধটি সম্পূন্ন পড়েছেন।

  1. ঢাকা শিক্ষা বোর্ড ।
  2. চট্টগ্রাম শিক্ষা বোর্ড ।
  3. দিনাজপুর শিক্ষা বোর্ড ।
  4. কুমিল্লা শিক্ষা বোর্ড ।
  5. রাজশাহী শিক্ষা বোর্ড ।
  6. যশোর শিক্ষা বোর্ড ।
  7. সিলেট শিক্ষা বোর্ড ।
  8. বরিশাল শিক্ষা বোর্ড ।
  9. ময়মনসিংহ শিক্ষা বোর্ড ।
  10. মাদ্রাসা শিক্ষা বোর্ড।
  11. কারিগরি শিক্ষা বোর্ড

সারা দেশে নয়টি শিক্ষা বোর্ডে একসাথে এসএসসি বা সমমান পরীক্ষা সমূহ নিয়ে থাকে। মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত পরীক্ষার সময়সূচী অনুযায়ী এসএসসি পরীক্ষা হয়ে থাকে। এবছর দেশে ৩০ শে এপ্রিল ২০২৩ বাংলা ১ম পত্র দিয়ে এসএসসি পরীক্ষা শুরু হয়ে ২৮ মে ২০২৩ তারিখে পরীক্ষা শেষ হয়েছে। ২০২৩ সালে নয়টি বোর্ডে সর্বমোট ৩৬০০ স্কুলে ২,৭২,০০০ (দুই লক্ষ বাহাত্তর হাজার) পরীক্ষার্থী এসএসসি বা সমমান পরীক্ষায় অংশগ্রহন করেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অধিক ব্যবহারকৃত লিংক
Age Calculator

Date

Month

Year

ফেসবুক পেইজ